ধর্ষণ ঠেকাতে অনলাইন প্ল্যাটফর্ম এর ভুমিকা (আরও একটি নিস্ফল আস্ফালন ?)

অনলাইন ভিত্তিক নিষ্ফল আস্ফালন নির্ভর না হয়ে আসুন কিছু কাজ করি। বিচারহীনতায় আক্রান্ত ধর্ষক বান্ধব দেশ কে নারীর জন্য প্রচন্ড অনিরাপদ বোধ করি বলেই ভবিষ্যৎ কে মোকাবেলার মত করেই প্রতিটা কন্যা শিশু গড়ে উঠুক এটাই চাই।ধর্ষন এর প্রতিরোধ ও বিচার নিশ্চিতকরন চাইবার পাশাপাশি একজন ব্যক্তি বা একটি অনলাইন প্ল্যাটফর্ম এর ভূমিকা কি হতে পারে? (আমি সংগঠক হিসেবে ভাল না। তবে চাইব ইচ্ছুক মননশীল মানুষরা মিলে অনলাইনে একটি শক্ত মঞ্চ গড়ে তুলুন)

এক্ষেত্রে কিছু চিন্তা প্রস্তাবনা আছে–

১.শিশুকাল থেকে বয়সবান্ধব সেক্সুয়াল এওয়ারনেস ইম্পল্যান্ট করা। নিজের শরীর… শারিরীক প্রক্রিয়াগুলোকে ন্যাচারাল ভাবতে শেখানো। তার জন্যে লজ্জিত না হওয়া। গুড টাচ এবং ব্যাড টাচ এর ফারাক বুঝতে শেখানো এবং প্রজনন ও সুস্থ ও অসুস্থ সম্পর্ক নিয়ে খোলামেলা হওয়া। যাতে ট্র‍্যাপড না হয়। ব্রিংগিং আপ জিনিসটা গুরুত্ববহ। গ্রুপে এ বিষয়ে নিজের সন্তান কে কিভাবে গড়ে তুলব.. কমিউনিকেশন নিয়ে খোলামেলা আলাপ হতে পারে। প্যারেন্ট ও সন্তানের মানসিক ভাবে কাছে থাকা জরুরী।

২.সেল্ফ ডিফেন্স ট্রেনিং ইজ মাস্ট। এ বিষয়ে প্রফেশনাল রা অনলাইন ভিত্তিক এই প্ল্যাটফর্ম এ টিউটোরিয়াল দিতে পারেন। কারন সবার আর্থিক সংগতি ভরতি হয়ে শেখার মত না।যারা নিজেরা বা সন্তান কে শেখাতে চান কোথায় শিখবে সংক্রান্ত ইনফো জরুরি। শেয়ার হতে পারে।

৩. গ্রুপ কে ইফেক্টিভ করতে নানা পেশার ইচ্ছুক (কাজ করতে) মানুষের রিক্রুটমেন্ট জরুরী। একজন শিক্ষক তার স্কুলে রেপ কি? কিভাবে এটা অপরাধ এই সচেতনতা ক্রিয়েট করতে পারেন। একজন কবি ধর্ষণ বিরোধী কবিতা লিখতে পারেন একজন নাট্যকার প্রিয় অভিনেত্রী পারেন গ্রামের বখা ছেলেটাকে বদলে দিতে।তেমনি একজন ডাক্তার পারেন একজন রেপ ভিক্টিম কে মেডিক্যাল এওয়ারনেস এবং সলিউশন দিতে। একজন পুলিশ পারেন তদন্ত বেগবান করতে।একজন উকিল আদালতে বিচারিক আশ্বাস নিশ্চিত করতে।একজন সাংবাদিক পারেন সেন্সিবল নিউজ করতে।ভিডিওসহ টাইপ বিকার থেকে বেরিয়ে রেপিস্ট এর ছবি ভাইরাল করতে। একজন মানবাধিকার কর্মি পারেন একজন রেপ ভিকটিম এর সোশ্যাল ডেথ বাঁচাতে। তাকে স্বনির্ভর করতে।

৪. নট নেসেসারি অফলাইনে সবার কাজ করার সময় বা ইচ্ছে আছে বা উপায় হয়। অনলাইনে কি করা যায়? শেয়ার এন্টি সেক্সুয়াল এবিউজিভ কন্টেন্ট হোয়েন এভার ইউ ক্যান। পোস্টার – কবিতা – স্লোগান সাহিত্য হতে পারে তবে জরুরি হল রেপ নিউজ গুলাতে রেপিস্ট এর কুতসিত চেহারা আনাচে কানাচে ছড়িয়ে দেওয়া তার এরেস্ট নিশ্চিত করা। এবং রেপ প্রিভেন্ট করতে আপনার দিক থেকে যা জরুরি মনে করেন তা শেয়ার করা। তা নিয়ে গঠনমূলক আলোচনা। অনলাইন ভারচুয়াল রেপ এবং সেক্সুয়াল হ্যারাজমেন্ট এর বিপক্ষে দৃড় ভাবে দাঁড়ানো।

৫.সবচাইতে বড় যে জিনিসটা জরুরি পুরুষ হিসেবে আয়নার সামনে দাঁড়ানো। অনলাইনে বড় বড় কথা বলা আমি ব্যক্তি জীবনে কি পোডোফাইল বা ধর্ষকামী? ভাবেন – পোষাকের জন্যে ধর্ষণ হয় বা আপনার বান্ধবি প্রগলভা বা ওপেন বলেই সুলভ? আপনি বস ফাটায়া দিসেন বা মালটা জোস গ্রুপের? ইনবক্সে আলাদা? কোন গ্রুপে বা সেলিব্রিটি স্ট্যাটাস এ উকি দিয়া প্রচুর জিনিস পাবেন ফ্রেন্ড রিকু দেবার –ভাবছেন? আপনার স্ত্রীর না কে হ্যা মনে হয়? তাইলে আসুন আগে নিজে শোধরাই।

—– শুভকামনা সকলকে

ডা. সৌমেন অনন্ত

Related posts

Leave a Comment